নিউইয়র্ক টাইমস গত ডিসেম্বরে ২০১৩ সালের ১০টি সেরা বইয়ের একটি তালিকা প্রকাশ করেছে। নিউইয়র্ক টাইমস বুক রিভিউ বিভাগের সম্পাদকেরা গত বছরের বইগুলি থেকে ১০টি বই বাছাই করেছেন। এর মধ্যে ৫টি রয়েছে ফিকশন এবং ৫টি নন-ফিকশন।

ফিকশনগুলির মধ্যে প্রথম ৪টি উপন্যাস এবং শেষেরটি গল্পের। ৫টি ফিকশনই গত বছরের সাহিত্যে আলোচিত হয়েছে।

পাঁচটি নন-ফিকশনের মধ্যে প্রথম ২টি আমেরিকার ভেতরকার রাজনীতি নিয়ে। যে বিষয়গুলির সাথে আবার যোগ আছে বাকি দুনিয়ার রাজনীতির। শুরুর নন ফিকশনটি ২০০৮ সালের অর্থনৈতিক মন্দা আর দ্বিতীয়টি বুশ প্রশাসনের নানান দিক নিয়ে লেখা। তৃতীয় এবং পঞ্চম বই দুটি স্মৃতিকথার। বই দুটি যথাক্রমে ক্যাটরিনা ও সুনামি এই দুই প্রাকৃতিক দুর্যোগ নিয়ে লেখা বাস্তব অভিজ্ঞতা। চতুর্থ নন-ফিকশনটি প্রথম বিশ্বযুদ্ধের রাজনৈতিক পটভূমি নিয়ে।

এখানে দশটি বইয়ের নাম, লেখকের নাম, প্রকাশক, আমেরিকায় মূল্য এবং সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হলো।

ফিকশন

আমেরিকানা
সিমামান্দা নাগোজি অ্যাডিচি
আলফ্রেড এ. নফ, $২৬.৯৫

আমেরিকানা সিমামান্দা নাগোজি অ্যাডিচির তৃতীয় উপন্যাস। উপন্যাসে অ্যাডিচি নামের তরুণ নাইজেরীয় ইমিগ্র্যান্টের চোখ দিয়ে আমেরিকার বর্ণ-সম্পর্ক দেখিয়েছেন। লেখক উপন্যাসের প্লট তৈরি করেছেন কমেডি এবং ট্র্যাজেডির সমন্বয়ে। একটি চুল পরিচর্যার স্যালুনের অফিস-পলিটিক্স থেকে শুরু করে স্মৃতির বোঝা, কিছুই তুচ্ছ করে দেখেননি লেখক।

amrajaraboipori

আমরা যে বিভিন্ন পৃথিবীতে এবং সত্তায় বাস করি — বাস্তবে ও অনলাইনে, ভালোবাসার ক্ষেত্রে, ইতিহাসের নিয়ামক এবং ইতিহাসের নিয়ন্ত্রিত মানুষ হিসাবে এবং আমাদের গল্পের নায়কেরা যেমন হয় সবকিছুর সাথে ভালোভাবে তাল মিলিয়েছেন অ্যাডিচি।


দ্য ফ্লেমথ্রোয়ারস

রাচেল কুশনার
স্ক্রিবনার, $২৬.৯৯
কুশনারের এই উপন্যাসে র‍্যাডিকাল পলিটিকস, আঁভাগার্দ আর্ট, মোটরসাইকেল রেসিংয়ের মধ্যে মিশে থাকে জীবনের সব আনন্দ। ফ্লেমথ্রোয়ারে ১৯৭০-এর দশকের ঘটনা বর্ণনা করেছেন লেখক। উপন্যাসে একটি মেয়ে আর্টিস্ট হওয়ার জন্য নিউইয়র্কে আসে। ওই সময়ে ইতালিকে নাড়িয়ে দিয়েছিল এমন একটি প্রতিবাদ-আন্দোলনে শেষ মুহূর্তে জড়িয়ে যায় সে।

amrajaraboipori
এটা কুশনারের দ্বিতীয় উপন্যাস। এই উপন্যাসে কুশনার এক ধরনের বিদ্রূপাত্মক দৃষ্টি দিয়ে সবকিছু পর্যবেক্ষণ করেছেন এবং তীক্ষ্ণ বাক্য ব্যবহার করেছেন। উপন্যাসটিতে তিনি দেখিয়েছেন কীভাবে আনুষ্ঠানিক সামাজিক শক্তির সামনে ব্যক্তি তুচ্ছ হয়ে যায়।

দ্য গোল্ডফিঞ্চ
ডোনা টার্ট
লিটল, ব্রাউন অ্যান্ড কোম্পানি, $৩০.০০

এটা টার্টের তৃতীয় উপন্যাস। তাঁর প্রথম দুটি উপন্যাস ছিলদ্য সিক্রেট হিস্টোরি এবং দ্য লিটল ফ্রেন্ড

দ্য গোল্ডেনফিঞ্চে থিও ডেকারের গল্প বলা হয়েছে। থিও ডেকার একটি সন্ত্রাসী বোমা হামলায় বেঁচে যায় এবং তার মাকে হারায়।

amrajaraboipori

কিন্তু একটি পুরষ্কারপ্রাপ্ত ডাচ পেইন্টিং তার অধিকারে থাকে। ডিকেন্সের সেরা কাজগুলির মত এই উপন্যাসে প্রচুর ঘটনা এবং প্রচুর বাস্তবের মত চরিত্র আছে। এই উপন্যাসের মূল বক্তব্য একটা জায়গায় স্থির, আর্ট মানুষকে তার থেকে বড় বানিয়ে যা কিছুই আসুক তা থেকে রক্ষা করতে পারে।

লাইফ আফটার লাইফ
কেট অ্যাটকিনসন
আ রিগান আর্থার বুক/ লিটল, ব্রাউন অ্যান্ড কোম্পানি, $২৭.৯৯
কেট অ্যাটকিনসন তাঁর এই উপন্যাসে তাঁর প্রিয় লেখক জ্যাকসন বডির রহস্য উপন্যাসের গতিশীল স্টাইল এবং নাটকীয় ব্যাপারগুলি দ্বারা উদ্বুদ্ধ হয়েছেন।

amrajaraboipori

অ্যাটকিনসন তাঁর এই উপন্যাসে বিংশ শতাব্দীর মধ্যভাগের খারাপ দিকগুলির পুরোটাই এনেছেন। তিনি এই সময়ের আগে পরে মৃত্যুর প্রকৃতি দেখিয়েছেন। উপন্যাসের গল্পে তিনি নায়িকার মারা যাওয়া এবং জীবন ফিরে পাওয়া নিয়ে জীবনের দুটি ভার্সন দেখিয়েছেন। উপন্যাসের কাহিনী আলাদা হলেও পুরোপুরি যুক্তিসঙ্গত এবং একটা নির্দিষ্ট দিকে নির্দেশ করে।

টেনথ অব ডিসেম্বর (গল্প)
জর্জ সন্ডারস
র‍্যানডম হাউজ, $২৬
সন্ডারসের নীতিবহির্ভূত বিনোদনমূলক গল্পগুলি শান্ত অবস্থা থেকে তাড়াতাড়ি পাগলামির দিকে যায়। বন্দিদের জোর করে মানসিক অবস্থা বদলানোর ড্রাগস গ্রহণ করানো; সাধারণ বোকা মানুষ দৃঢ়ভাবে মহত্ত্বের মিথ্যা ধারণার প্রতি অনুরক্ত থাকে; তৃতীয় বিশ্বের নারীরা বুর্জোয়া পৃথিবীর আধুনিক অলঙ্কার হয়ে যায়।

amrajaraboipori

সন্ডারস খুব গভীরভাবে আবেগের সাথে লিখেছেন। কমেডির আড়ালে এই গল্পগুলিতে শ্রেনিপ্রশ্ন, ক্ষমতা এবং ন্যায়বিচারের ধারণার প্রতি তাঁর আকর্ষণ ফুটে উঠেছে।

নন-ফিকশন

আফটার দ্য মিউজিক স্টপড-দ্য ফিন্যান্সিয়াল ক্রাইসিস, দ্য রেসপন্স, অ্যান্ড দ্য ওয়ার্ক এহেড
অ্যালান এস. ব্লাইন্ডার
দ্য পেঙ্গুইন প্রেস, $২৯.৯৫
ব্লাইন্ডারের এই বইটি ২০০৮ এর আলোচিত অর্থনৈতিক মন্দা নিয়ে। এই বইটিতে ব্লাইন্ডার বলছেন এটা ঘটেছিল একটি ‘নিখুঁত ঝড়ের’ কারণে। এই ঝড়ে একের পর এক কিছু দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছিল। সামান্য একটি কারণে যা হওয়ার কথা ছিল তাঁর থেকে অনেক বেশি খারাপ ফলাফল হয়েছিল।

amrajaraboipori

ব্লাইন্ডার বুশ এবং ওবামা উভয় প্রশাসনের কড়া সমালোচনা করেছেন। বিশেষ করে লেহম্যান ভ্রাতৃদ্বয়ের ব্যর্থতার জন্য। তিনি আবার এই দুইজনের প্রশংসাও করেছেন দেশকে মারাত্মক খারাপ অবস্থায় পড়তে না দেয়ার জন্য। ব্লাইন্ডার বলেছেন তাদের প্রতিক্রিয়া সাধারণ পাবলিকের উপলব্ধির চেয়ে অনেক ভালো ছিল।

ডেইজ অব ফায়ার
পিটার বেকার
ডাবলডে, $৩৫
বেকার ডেইজ অব ফায়ারে অনেক স্পষ্টভাবে ও সততার সাথে বুশ প্রশাসনের অনেকগুলি সংকটের কথা বর্ণনা করেছেন। এই বইয়ে লেখক তাঁর বিষয়ের প্রতি যথেষ্ট সহানুভূতিশীল ছিলেন, তাদের প্রশাসনের কৃতিত্বও স্বীকার করেছেন, কিন্তু তাদের কোন ত্রুটি এড়িয়ে যাননি।

amrajaraboipori

বেকার দ্য টাইমসের প্রধান হোয়াইট হাউজ করেসপনডেন্ট। তিনি বেশি গুরুত্ব দিয়েছেন বুশ এবং চেনির মধ্যকার সম্পর্কের রহস্যের প্রতি। আরো বেশি গুরুত্ব দিয়েছেন জর্জ ডব্লিউ বুশের নিজের রহস্যের প্রতি। বুশ কি নিজেই নেতৃত্ব দিয়েছেন নাকি অন্যদের দ্বারা পরিচালিত হয়েছেন? শেষে বেকার বলেছেন সিদ্ধান্ত গ্রহণকারী আসলে নিজেই সিদ্ধান্ত নিয়েছিলেন।

ফাইভ ডেইজ অ্যাট মেমোরিয়াল — লাইফ অ্যান্ড ডেথ ইন আ স্টর্ম-র‍্যাভেজড হসপিটাল
শেরি ফিঙ্ক
ক্রাউন, $২৭.০০
ফিঙ্ক এই বইতে বিস্তারিতভাবে হ্যারিকেন ক্যাটরিনার পর একটি হসপিটালের দুর্বিষহ দিনগুলির বর্ণনা করেছেন। এই বইয়ে ফিঙ্কের বর্ণনার ধরন স্পর্শকাতর। ওই সময় হসপিটালের মরীয়া হয়ে ওঠা চিকিৎসকদের সন্দেহ করা হয়েছিল সিরিয়াস রুগিদের প্রাণঘাতী ইঞ্জেকশন দেয়ার জন্য।

amrajaraboipori

ফিঙ্ক অনেকটা থ্রিলারের মত করে খুব দক্ষতার সাথে করুণভাবে বর্ণনা করেছেন সেসব কাহিনী। এই বইতে চিকিৎসা ক্ষেত্রে বর্ণবাদ প্রশ্নবিদ্ধ করা হয়েছে। ফিঙ্ক দেখিয়েছেন দুর্যোগের সময় কীভাবে ব্যক্তি এবং প্রতিষ্ঠান ভেঙে পড়ে।

দ্য স্লিপওয়াকারস — হাউ ইউরোপ ওয়েন্ট টু ওয়ার ইন নাইন্টিন ফোরটিন
ক্রিস্টোফার ক্লার্ক
হার্পার, $২৯.০০
ক্লার্ক এই বইয়ে বিস্তারিতভাবে এবং কাহিনির মত করে যেসব ঘটনাগুলি প্রথম বিশ্বযুদ্ধের কারণ সেগুলিকে সাজিয়েছেন।

amrajaraboipori

 

তিনি কোনো নির্দিষ্ট একটি জাতিকে বা রাজনৈতিক নেতাকে দোষী হিসাবে অভিযুক্ত করেন নি। তিনি লিখেছেন, “যুদ্ধের ঘটনাটি আগাথা ক্রিস্টির নাটক নয় যে শেষে আমরা দেখব যে অপরাধী একটি মৃতদেহের উপর দাঁড়িয়ে আছে।” তাঁর ভাষায়, যুদ্ধে অংশগ্রহণকারীরা ঘুমের মধ্যে হাঁটছিল, তারা উগ্র লোকজন বা খুনি ছিল না। এবং যুদ্ধটা একটা ট্র্যাজেডি ছিল, কোনো অপরাধ ছিল না।

ওয়েভ
সোনালি দেরানিয়াগালা
আলফ্রেড আ নফ, $২৪.০০
০০৪ সালে ক্রিসমাসের একদিন পরে শ্রীলঙ্কায় দেরানিয়াগালা তাঁর স্বামীকে তাদের হোটেল রুমের জানালার কাছে ডাকে। সে বলেছিল, “আমি তোমাকে অসংলগ্ন কিছু দেখাতে চাই।”

amrajaraboipori

তখন সমুদ্র স্বাভাবিক অবস্থার চেয়ে কিছুটা ফুলে-ফেঁপে থাকা মনে হচ্ছিল। সমুদ্র স্বাভাবিকের চেয়ে আরো কাছে মনে হচ্ছিল। মুহূর্তের মধ্যে সমুদ্র তাদের উপরে চলে এসেছিল। সেই সময় দেরানিয়াগালা তাঁর স্বামী, বাবা-মা, তাঁর দুই তরুণ ছেলেকে ভারত মহাসাগরের সুনামিতে হারান। তাঁর বেঁচে থাকাটা ছিল অলৌকিক। এই বইতে সোনালি তাঁর সেই স্মৃতি অতিরিক্ত ভাবাবেগ ছাড়াই খুব ঘনিষ্ঠ বর্ণনায় তুলে ধরেছেন। এই বইটি উত্তেজনাকর ঘটনায় পরিপূর্ণ।