এবার অমর একুশে বইমেলার পরিসর বাড়ছে। বাংলা একাডেমি চত্বরের বাইরে সোহরাওয়ার্দী উদ্যান পর্যন্ত বসবে বইয়ের স্টল।

বাংলা একাডেমিতে অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। মেলার মূল মঞ্চ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে বাংলা একাডেমি চত্বরে। একাডেমি চত্বরে সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্টল থাকবে। প্রকাশকদের বইয়ের স্টল থাকবে সোহরাওয়ার্দী উদ্যানে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি, কেন্দ্রীয় কমিটির সদস্য মাজহারুল ইসলাম, মাওলা ব্রাদার্সের প্রকাশক আহমেদ মাহমুদুল হক এবং মেলা-সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

21bookfair2014_amrajaraboipori

তবে প্রকাশকরা শুধুমাত্র সোহরাওয়ার্দী উদ্যানেই মেলা করার জন্য জোর দাবি জানিয়েছেন। তাদের দাবি, বাংলাভাষা ও বই মেলার বিস্তৃতি ঘটাতে মেলার আসর বাড়ানো দরকার। মেলায় জমাপড়া ৪২১টি আবেদনের মধ্যে যাচাইবাচাই কের ২৬২টি প্রতিষ্ঠানকে স্টলের অনুমতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি। তবে প্রয়োজনে এ থেকে আরো দু-একটি স্টল বাড়ানো হবে।  বাংলা একাডেমি ও টিএসসি থেকে দোয়েল চত্বরেই মেলা আয়োজনের ব্যাপারে আগ্রহী ছিল কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত প্রকাশকদের জোর দাবি ও গতবছর মেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার পরিপ্রেক্ষিতে সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে বইমেলা আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নিতে বাধ্য হয় বাংলা একাডেমি।