নিষ্ফলা মাঠের কৃষক- আব্দুল্লাহ আবু সায়ীদ 


fdg

বইটির সারসংক্ষেপ:

ভূমিকা
একদিন, তরুণ বয়সে, স্বপ্নতাড়িতের মতন এসে যোগ দিয়েছলাম শিক্ষকতায়।প্রতিটা শিরা-ধমনিকে সেদিন যা কামড়ে ধরেছিল তা এক উদ্ধাররহিত স্বপ্ন-সমৃদ্ধ মানুষ গড়ে তোলায় অংশ নেবার স্বপ্ন-সেইসব মানুষ যারা একদিন জাতির জীবনে পালাবদল ঘটাবে। আমার সে স্বপ্ন সফল হয়নি। গত চার দশকে, জাতীয় জীবনের সামগ্রিক অবক্ষয়ের হাত ধরে, আমাদের শিক্ষাঙ্গন ধীরে ধীরে এমন এক নির্বীজ মৃত্যুর শিকারে পরিণত হয়েছিল যে সম্পন্ন বা মহৎ কোনোকিছুর জন্মই সেখানে কার্যত অসম্ভব হয়ে গিয়েছিল। এই বিশাল পতনের মুখে কোনো একক ব্যক্তির আলাদাভাবে কিছু করার ছিল না। আমার পক্ষেও তা সম্ভব হয়নি।আমার এই বই আমাদের সম্পন্ন শিক্ষাঙ্গনের নীরক্ত মাঠে অবসিত হবার গ্রুপ।গত চার দশকে আমাদের শিক্ষাঙ্গন কী করে ধীরে ধীরে এক নিঃসাড় বন্ধ্যাত্বের শিকার হল, কী করে নানা দিক থেকে তার সবুজ ভাঁড়ার মৃত্যুর পদপাতে ঊষার হয়ে উঠল, এই বইয়ে সেই কাহিনী বলার চেষ্টা করেছি। আমাদের শিক্ষাঙ্গণ এই যুগে কতটা বিশৃঙ্খল আর অরাজক হয়ে পড়েছিল এই বই তারই একটা অবিন্যস্ত ও প্রাথমিক দলিল।শিক্ষাঙ্গনের এই নিঃস্বতা সবকিছুর মতো আমার শিক্ষতার স্বপ্নকেও অর্থহীন করে দিয়েছিল। এই ক্ষেত্রের নিষ্পত্রতার পাশাপাশি আমার ব্যর্থ জীবনের দীর্ঘশ্বাস এই বইয়ে কমবেশি অনুরণিত হয়েছে। বইট এ-যুগের শিক্ষা-ব্যাপারে আগ্রহী পাঠকদের কৌতূহলকে সামান্যতম মেটাতে পারলেও শ্রম সার্থক হল মনে করব।
আবদুল্লাহ আবু সায়ীদ
১৮.০২.১৯৯৯


বইটি ডাউনলোড সম্পকে তথ্য


বইয়ের নাম:         নিষ্ফলা মাঠের কৃষক
লেখকের নাম:       আবদুল্লাহ আবু সায়ীদ

বাংলাদেশের বহুমুখী প্রতিভার অধিকারী একজন সমাজসংস্কারক। তিনিমূলত শিক্ষাবিদ ও সাহিত্যিক। তিনি ষাট দশকের একজন প্রতিশ্রুতিময় কবি হিসেবে পরিচিত। সে সময় সমালোচক এবং সাহিত্য সম্পাদক হিসাবেও তিনি অনবদ্য অবদান রেখেছিলেন। কিন্তু ধীরে ধীরে তাঁর সাহিত্য প্রতিভার স্ফূরণ স্তিমিত হয়ে আসে। তবে আত্মজীবনীসহ নানাবিধ লেখালেখির মধ্য দিয়ে আজো তিনি স্বীয় লেখক পরিচিত বহাল রেখেছেন। তিনি একজন সুবক্তা। ১৯৭০ দশকে তিনি টিভি উপস্থাপক হিসাবে বিশেষ জনপ্রিয়তা অর্জন করেন। তাঁর জীবনের শ্রেষ্ঠ কীর্তি বিশ্বসাহিত্য কেন্দ্র যা ত্রিশ বছর ধরে বাংলাদেশে আলোকিত মানুষ তৈরির কাজে নিয়োজিত রয়েছে।তিনি আবদুল্লাহ আবু সায়ীদ।

আবদুল্লাহ আবু সায়ীদ সম্পকে আরও জানতে এখানে ক্লিক করুন

সাইজ:                     ১৩.৬ মেগা
পৃষ্ঠা সংখ্যা:             ২৩১

আপলোড সার্ভার:   ড্রপবক্স

download_button1

ডাউনলোড এর সুবিধার জন্য  পিডিএফ ফাইলটি জিপ করা।এটা আনজিপ করতে “7zip” সফটটি ব্যাবহার করুন।আপনার পিসি বিট এর ধরন অনুযায়ী সফটটি “এখান” থেকে ডাউনলোড করুন।ডাউনলোড করতে কিংবা ফাইলটি ওপেন করতে কোন সমস্যা হলে “আমরা যারা বই পড়ি” গ্রুপে জানান।
বি:দ্র:ইবুকটির কপিরাইট ফ্রী।আপনি চাইলে এই বইটি যে কোথায় শেয়ার এবং প্রকাশ  করতে পারবেন।কিন্তু একটা বিশেষ অনুরোধ দয়া করে আমাদের গ্রুপের নাম এবং আমাদের ব্লগটির লিংক উল্লেখ করে দিয়েন।আর বইটি ভাল লাগলে অবশ্যই একটি মন্তব্য করার অনুরোধ রইল।মন্তব্য দিলে কি হবে জানেন??আমার ভাল লাগবে এবং অনেক উৎসাহ পাব পরবতীতে আরও বেশি বই স্ক্যান করে ইবুক তৈরীর  জন্য উৎসাহ পাব।

নতুন বইয়ের সম্পকে  জানতে

গ্রুপে জয়েন করুন

পেইজটি লাইক করুন