বিংশ শতাব্দীর শুরুতে থেকে আজ পর্যন্ত এই উপমহাদেশে নারীমুক্তি আন্দোলনে বেগম রোকেয়া সাখাওয়াতের পর যে মহিয়সীর নাম চলে আসে তিনি হলেন সুফিয়া কামাল। তাদের একান্ত কর্ম প্রচেষ্ঠার ফলে নারী সমাজ কিছু মানবিক অধিকার নিয়ে জীবন-যাপন করছে। তাঁদের কাজের ধারাবাহিকতায় নারীমুক্তি আন্দোলনে বর্তমানে অনেকেই জড়িত। এক্ষেত্রে তাঁদের মতো দক্ষ সংগঠকের অভাব। সেই অভাব পূরণ করার মাধ্যম হলো এই মহিয়সীদেরকে শুধু স্মরণ নয়, অনুস্মরণ-অনুকরণ করা।
সুফিয়া কামাল সম্পকে আরও জানতে এখানে দেখুন

এবার আসি “একালে আমাদের কাল-সুফিয়া কামাল “বইটির দিকে।আজ(৩১.০৩.১৩) প্রায় একমাস পর বিশ্ব সাহিত্য কেন্দ্রের ভ্রামমান লাইব্রেরী আসল।নতুন বই পেলে আনন্দে মন ভরে যায়।চাতক যেমন করে বৃষ্টির জন্য অপেক্ষা করে আমি ঠিক তেমন করে প্রতি সপ্তাহের রবিবার এই লাইব্রেরীর জন্য অপেক্ষা করি।কখন আসবে।
আজ সুফিয়া কামালের একালে আমাদের কাল বইটা আনলাম।বইটার পড়াও  শেষ।খুব ভাল লাগল বইটি।তখনকার বিশেষ করে ১৯১১ সালে দিকের সময়কার কথা জানতে পরলাম।আর জীবনী টইপের বই আমার একটু বেশিই ভাল লাগে।ভাবলাম সবার সাথে শেয়ার করি।স্ক্যান করে শেয়ার করব কি না ব্যাপারটা “আমরা যারা বই পড়ি “গ্রুপে  শেয়ার করছিলাম।Parveen Rahman আপু প্রথম মন্তব্য করছিল যেন বইটি আপলোড করে দেই।তাই এই স্ক্যান করা বইটি উৎসগ করছি Parveen Rahman আপুকে।

একালে আমাদের কাল

বইটি ডাউনলোড সম্পকে তথ্য
বইয়ের নাম:         একালে আমাদের কাল
লেখকের নাম:       সুফিয়া কামাল
সাইজ:                  ২.৮৯ মেগা
পৃষ্ঠা সংখ্যা:             ৬১
আপলোড সার্ভার:    ড্রপবক্স

 

download_button1

অথবা

download_button1